শনিবার, ২৭ জুন, ২০২০

জরায়ুর ক্যান্সারের হোমিওপ্যাতিক চিকিৎসা

Uterus cancer Homeopathic treatment.

জরায়ুর ক্যান্সার কি?

ঋতু বন্ধ হয়ে বা বারবার সন্তান জন্মের কারণে জরায়ুতে গর্ভধারণ একটি স্বাভাবিক প্রক্রিয়া। জরায়ুতে গর্ভধারন ছাড়া যে কোন মাংশল বস্তু বা বাড়তি কিছু জন্মে তাকেই টিউমার বলে। জরায়ুতে যে টিউমার জন্মে তার মধ্যে কিছু আছে যা কোন জটিলতা সৃষ্টি করে আবার কিছু আছে কোন ক্ষতি করে না।ক্ষতিকর টিউমার ক্যান্সার সৃষ্টি করে বা জটিলতা সৃষ্টি করে একে ম্যাগলিনেন্ট টিউমার বলে আর যে স্বাধারন টিউমার হয় কোন ক্ষতি করে না তাকে ভিনাইল টিউমার বলে।জরায়ুতে অতিশয় ‍দুরারোগ্য টিউমারের অপর নাম জরায়ুর ক্যান্সার।

জরায়ুর ক্যান্সারের হোমিওপ্যাথিক চিকিৎসায় ব্যবহৃত ঔষধের লক্ষণভিত্তিক আলোচনাঃ

  • আর্সেনিক
  • এই ঔষধের প্রধান লক্ষণ অত্যন্ত জ্বালা যেন আগুনে পুড়িয়া যাইতেছে।ক্ষত হইতে বিদাহী জ্বালা কর স্রাব।স্রাবে ভীষণ দুর্গন্ধ।রোগীরআর্সেনিক এলবমের নির্বাচক লক্ষন বিদ্যমান থাকলে জরায়ুর ক্যান্সার চিকিৎসায় উপযোগী।
  • বেলেডোনা
  • মনে হয় যেন পেটের মসস্ত নাড়িভুড়ি যোনীদ্বার দিয়া বাহির হইয়া যাইবে।রোগী দারাইতে পারে না।বেদনা হঠাৎ চলিয়া যায়।দুই ঋতুর ্মধ্যকালে উত্তপ্ত রৌদ্রস্রাব ও পৃষ্ঠদেশে বেদনা।
  • ক্যাডমিয়াম সালফ
  • রক্তহীণতা,হিমাঙ্গতা,নিস্তেজভাব,সবুজ কাল বা রক্তবমি বমনেচ্ছা,কাল চাপ চাপ দুর্গন্ধযুক্ত রক্ত বাহ্যে নিদ্রাহীনতা বা বিরক্তকর নিদ্রা,সর্বদা শীতশীত ভাব,আগুনের কাচে থাকিলেও শীত দুর হয় না।প্রবল যন্ত্রনা থাকিলেও রোগিনীর অস্হিরতা থাকে।তবু জেলসিয়ামের মত নিস্তেজভাব থাকে।
  • ক্যাডমিয়াম আয়োড
  • রোগিনী সকোলকে ঘৃণা করে,অবিস্বাশ করে।সোরা সাইকোসিস ও সিফিলিস এই ত্রিদোশযুক্ত অথবা ইাদের যে কোন দুইটে দোষযুক্ত রোগিনীতে বিশেষ উপযোগী।
  • ক্যালকেরিয়া কার্ব
  • মোটা মেদকালে শরীর ও শ্লেস্মা প্রধান স্ত্রীলোক পদদ্বয় শীতল,মনে হয় ভিজা মোজা পায়ে রাখিয়াছে।সিড়ি দিয়া উপরে উঠিতে বা উপর তলায় যাইতে মাথা ঘুরে যথা সময় পুর্বে।যথাসময় পুর্বে অত্যদিক ঋতুস্রাব।জননেন্দ্রিয়ের ভিতরে জ্বালা,টাটানি ও বেদনা।যোনীমধ্যে সর্বদা তীব্র বেদনা।ঠান্ডা বাতাস সহ্য করিতে পারেনা।
  • কার্বো এনিমেলিস
  • রোগিনী শতি কাতর,হাইওঠে,কোমরে তীব্র চাপ বেদনা অনুভব করে।ঋতুপুর্বে ও ঋতুকালে উরুদেশে বেদনা জরায়ু গ্রীবা অত্যন্ত শক্ত,জরায়ু হইতে রক্তস্রাব যন্ত্রনা বেদনা।পাথরের ন্যায় শক্ত কর্কট ক্ষত।
  • কোনিয়াম
  • শুইলে মাথাধরা বৃদ্ধি পাইতে থাকে।জ্বালাকর বেদনা,বমনেচ্ছা,বমন ও দুঃখযুক্ত ঘন।ঋতুকাল ব্যতীত অন্য সময়ে স্তনদ্বয় শিথিল,ফুলিয়া ওঠে ও বেদনা যুক্ত হয়।সবিরাম প্রস্রাব।
  • ক্রিয়োজোট
  • রোগিনী দুঃখিত চিত্ত,উত্তেজিত স্বভাবের,অত্যন্ত দুর্বল বিছানা হইতে উঠিতে পারে না।যোনীমধ্রে তীব্র বেদনা, যোনির ভিতরে ও বাহিরে ওঠে স্ফিতি ও জ্বালা।প্রচুর পরিমানে চাপ চাপ কাল রক্তের স্রাব ও তীব্র দুর্গন্ধ।স্রাবের পুর্বে কোমরে বেদনা রাত্রিকালে বৃদ্ধি।
  • গ্রাফাইটিস
  • মেদবহুল শরীর ও বিলম্বে ঋতুস্রাব এইরুপ রোগিদের কর্কট রোগে উপযোগী।পায়ে ক্ষত,দেহে চুলকানি ও তাহা হইতে মধুর মত ঘন রস নিঃসৃত হইতে পারে।জরায়ু হইতে নীন্ম প্রত্যঙ্গপর্যন্ত সূচি বিদ্ধ বৎ অত্যন্ত তীব্র বেদনা।ডিম্বকোষ দ্বয়ের স্ফিতি।উদরে ভারবোধ
  • আয়োডিন
  • রোগিনী স্ক্রুফুলাধাতু গ্রস্হ ঋতুকালে দুর্বলতা,কোমর কুচকি ও উদরের কর্ত্তনবৎ বেদনা।জরায়ু হউতে দীর্ঘকাল ধরিয়া রক্তস্রাব।
  • ল্যাকেসিস
  • রোগিনীমনে যেন তাহার পেটের মধ্যে একখানি ছুরি বসাইয়া দেওয়া হইয়াছে তাহার জন্য অত্যন্ত বেদনা অনুভব।বয়ঃসন্ধি কালে জরায়ুতে কর্কট রোগ জন্মিলে ইহা বিশেষ উপযোগী।এই সময়ক্ষণে মাঝে রক্তস্রাব হইলে কর্কটরোগের সুত্রপাত হইয়াছে বলিয়া মনে করিতে হইবে।এই অবস্হায় ল্যাকেসিস উপযোগী।জরায়ু হইতে অতিরিক্ত রক্তস্রাব না হওয়া পর্যন্ত বেদনা ক্রমে ক্রমে বৃদ্ধি প্রাপ্ত হইয়া থাকে।রক্তস্রাব হইলে বেদনা কমে ও রক্তস্রাব বন্ধ হইলে বাড়ে।
  • লেপিস এল্বাম
  • প্রচুর পরিমানে দুর্গন্ধযুক্ত রত্স্রাব।জরায়ুর মধ্যে অসহ্য যন্ত্রনা ওবেদনা ঘুরিয়া বেরায়। রোগিনীও গন্ডমালা ধাতুগ্রস্হ হইলে অধিক উপযোগী।
  • লাইকোপোডিয়াম
  • বেলা ৪টা হতে রাত্রি ৮টা পর্যন্ত উপসর্গের বৃদ্ধি।অবনত হইলে যোনীমধ্যে বেদনা চলাচল করে।যোনী হইতে বায়ু নিঃসরণ বাম কুক্ষিতে বায়ু চলাচলের শব্দ।প্রস্রাবে লাল তলানি পড়ে ও মল ত্যগের পুর্বে কোমরে বেদনা।
  • মার্কুরিয়াস সল
  • শরীরে উপদংশের দোষ থাকিলে যোনিভ্রংশ থাকিলে কর্কট রোগের সঙ্গে কুচকির গ্রন্হিসমুহ পীড়িত।
  • মিউরেকস
  • অত্যন্ত মানসিক অবসাদ ও কামউত্তেজনা বৃদ্ধি ইহার প্রধান লক্ষণ।জরায়ুরগ্রীবার কর্কটক্ষত,উহাতে টাটানি।পেটের উপরে সর্বদা খোচামারার মত বেদনা,ঘন ও সবুজ রঙের রক্তাক্ত শ্বেৎপ্রদর।
  • নাইট্রিক এসিড
  • জরায়ুর ক্যন্সারের সঙ্গে কুচকির গ্রন্হিও আক্রান্ত তীব্র খিলধরার ন্যায় বেদনা,মনেহয় উদর বিদীর্ণ হইয়া যাবে সেই সঙ্গে অবিরত উদগার উঠা।চাপবোধের মত বেদনা,মনে হয় যেন পেটের সমস্ত নাড়িভুড়ি যোনী পথের দিকে আসিতেছে এবং কোমরের মধ্যে বেদনা।
  • ফসফরাস
  • লম্বা ও পাতলা স্ত্রীলোকের কর্কট রেনাগে উপযোগী।রোগিনীর পেটে শুন্যতাবোধ পৃষ্ঠউত্তাপ,শুস্ক সরু মল।পেটে অত্যন্ত বেদনা,সময়ে সময়ে বমি হওয়া আহারের পরে উদগার ওঠা মাঝে মাঝে খুব বেশি পরিমানে রক্তস্রাব।এইসব লক্ষণে ফসফরাস উপযোগী।
  • রেডিয়াম ব্রোমাইড
  • রোগিনী ভিতু স্বভাবের অন্ধকারে ও একাকী থাকিতে ভয় পায় এবং সর্বদাই বিপদের আশঙ্কা করিতে থাকে।অনিয়মিত ও বিলম্বিত রজঃস্রাব।রোগিনী বাত রোগগ্রস্হ এইরুপ শক্ষণযুক্ত কর্কট রোগে ইহা বিশেষ উপযোগী্।

রেপার্টরির সাহয্যে জরায়ূর ক্যান্সারের একক সদৃশ ঔষধ নির্বাচনঃ
CANCER -- Acet. ac., Ananth., Ant. chlor., Apis, Ars., Ars. br., Ars. iod., Aster., Aur. ars., Aur. m. n., Bapt., Bism., Brom., Calc. c., Calc. iod., Calc. ox., Calend., Carb. ac., Carbo an., Carbon s., Carcinos., Choline, Cic., Cinnam., Cistus.Condur.Con., Cupr. ac., Eosin., Euphorb., Form. ac., Formica, Fullgo, Galium ap., Guaco, Graph., Ham., Hoang n.Hydr.Iod., Kali ars., Kali cy., Kali iod., Kreos., Lach., Lapis alb., Lyc., Maland., Med., Phos., Phyt., Radium, Rumex ac., Sang., Semperv. t., Scirrhin., Sedum rep., Sep., Sil., Symphyt., Sul., Taxus, Thuya.


Uterus [of] (See Female Sexual System.) -- Aur. m. n., Carbo an., Carcinos., Fuligo, Hydr., Iod., Lapis alb., Nat. cacodyl., Nit. ac., Sec.


To relieve pains -- Alveloz., Apis, Anthrac., Ars., Aster., Bry., Calc. ac., Calc. c., Calc. ox., Carcinos., Ced., Cinnam., Condur., Con., Echin., Euphorb.Hydr., Mag. p., Morph., Op., Ova t., Phos. ac., Sil.

TUMORS

Nodosities (See Cancer, Swelling, Inflammation.) -- Ars. iod., Aster.Bell., Berb. aq., Brom., Bry., Calend., Calc. c., Calc. fl.Calc. iod., Carbo an., Cham., Chimaph., Clem., Condur., Con., Ferr. iod., Gnaph., Graph., Hekla, Hydr.Iod., Lach., Lapis alb., Lyc., Merc. i. fl., Murex, Nit. ac., Phos.Phyt.Plumb. iod., Psor., Puls., Sab., Sang., Scirrin.Scrophul.Sil., Thuya, Thyr., Tub.
PAIN
Boring -- Col., Zinc. m.
Burning -- ApisArs., Bufo, Canth., Con., Eupion., Fagop., Kali n., Lil. t., Plat., Thuya, Ustil., Zinc. v.
Crampy, constrictive -- Cact., Col., Naja.
Cutting
Darting, tearing -- Absinth., Acon., Bell.Bry., Caps., Col., Con., Croc., Lil t., Naja, Puls.
Extending to thighs, legs -- Bry., Cim., Croc., Lil. t., Phos., Pod., Wyeth., Xanth., Zinc. v.
Dull
Constant -- Aur. br., Hydrocot., Niccol., Sep.
Numb, aching -- Pod.
Wedge-like in uterus -- Iod.
Neuralgic (ovaralgia) -- Am. br., Apis, Apium gr., Atrop.Bell., Berb. v., Bry., Cact., Canth., Caul.,Cim.Col.Con., Ferr., Ferr. p., Gels., Gossyp., Graph., Ham., Hyper., Kali br., Lach.Lil. t.Mag. p., Meli, Merc. c., Merc., Naja, Phyt., Plat., Pod., Puls., Sabal, Salix n., Sumb., Staph., Thea, Ustil.Vib. op.Xanth.Zinc. v.
Neuralgic, intermittent -- Gossyp., Thaspium, Zizia.
Stinging -- Apis, Canth., Con., Lil. t., Merc.
Throbbing -- Bell., Brachygl., Branca, Cact., Hep.
Ovary [in]
In left ovary -- Am. br., Apis, Apium gr., Arg. m., Caps., Carb. ac., Cim.Col., Erig., Eup. purp., Frax. am., Graph., Iod., Lach.Lil. t., Med., Murex, Naja, Ov. g. pell., Phos., Picr. ac., Thaspium, Thea, Thuya, Ustil., Vespa, Wyeth., Xanth.Zinc.In right ovary -- Absinth., Apis, Ars., Bell., Branca., Bry., Col., Eupion, Fagop., Graph., Iod., Lach., Lil. t., Lyc.Pall., Phyt., Pod., Ustil.
Aggravation [with]
Deep breathing [From] -- Bry.
Walking, riding, relieved by lying down [From] -- Carb. ac., Pod., Sep., Thuya, Ustil.
Frequent urination [with] -- Vespa.
Numbness, shifting gases in ascending colon [with] -- Pod.
Relief [with]
Drawing up leg [By] -- Apium gr., Col.
Flow [By] -- Lach., Zinc. m.
Pressure, tight bandage [From] -- Col.
Restlessness, can't keep still [with] -- Kali br., Vib. op., Zinc.Sympathetic heart symptoms [with] -- Cim., Lil. t., Naja.

Swelling (See Congestion, Inflammation.) -- Am. br.ApisBell., Brom., Graph., Ham., Lach., Pall., Tar. h., Ustil.
Tenderness, to touch, motion -- Ant. c., ApisBell.Bry., Canth., Carbo an., Cim.Ham., Hep., Iod., Lach., Lil. t., Plat., Sabal, Tar. h., Thea, Thuya, Ustil., Zinc. v.
Traumatic conditions -- Arn., Ham., Psor.


Tumors (See Cysts.) -- Apis, Aur. m. n., Bov., Col., Con., Graph., Iod.Kali br., Lach., Oophor., Pod., Sec.

এছাড়াও জরায়ুর ক্যান্সারে লক্ষনবেধে বিভিন্ন ঔষধ ব্যবহার হয়। যেমন- সিপিয়া, সাইলিসিয়া, সালফার,   থুজা, হাইড্রাষ্টিস ক্যান, কার্সিনোসিন, হ্যামামেলিস, একোনাইট, এপিস, আর্সেনিক এলবম, কার্বভেজ, কার্ব  এনিমেলিস, ইচিনোসিয়া, কেলি হাইড্রো, ক্রিয়োজোট, ল্যাকেসিস, সিকেলি কর ইত্যাদি।

সকল রোগের মাঝে ক্যান্সার চিকিৎসা সবচেয়ে জটিল ও দুরারোগ্য। এর চিকিৎসার জন্যও অরেক অভিজ্ঞতার প্রয়োজন হয়। কেহ আমার লেখা পড়ে একা একা ডাক্তারি করবেন না। এতে হিতে বিপরিত হতে পারে। একজন দক্ষ হোমিওপ্যাথিক রেজিষ্টার ডাক্তারের সাহায্য নিন।


ডাঃ ইয়াকুব আলী সরকার
ইভা হোমিও হল
বাইপাইল,আশুলিয়া থানার পাশে, ঢাকা
মোবাইল নং ০১৭১৬৬৫১৪৮৮
গভঃ রেজিঃ নং ২৩৮৭৬।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন