রবিবার, ২৮ জুন, ২০২০

নখের ফাঙ্গাসের হোমিওপ্যাথিক চিকিৎসা

Homeopathic treatment for Nail Fungus

নখের ফাংগাস কি ?
নখের ফাংগাস একটি সাধারণ রোগ। নখের উপর অথবা নখের নিচে সাদা বা হলদে দাগ দেখা দেয়। নখ পুরু ভঙ্গুর ও বিকৃত হয়। নখের ছত্রাক আক্রমনের পাশাপাশি এর নিকটবর্তী ত্বকেও সংক্রমিত হয়। পায়ের নখ খুব সহজেই ফাঙ্গাসের আক্রমণের শিকার হয়, কারণ পায়ের নখ ধুলোবালির খুব কাছাকাছি থাকে। ফাংগাস সংক্রমনে নখ হলদেটে আকার ধারণ করে যা একেবারেই বিশ্রী দেখায়।
কারণ

নখের ছত্রাক সংক্রমণ বিভিন্ন প্রকার ফাঙ্গাস দায়ী।সাধারণ কারণ ডার্মাটফাইট নামক ছত্রাকের উপস্থিতি। নখের ফাংগাস সংক্রমণ যে কোন বয়সের মানুষের ফাংগাস সংক্রমন হতে পারে, তবে বয়স্কদের ক্ষেত্রে এটি বেশি দেখা যায়। নখ ভঙ্গুর এবং শুষ্ক হয়, নখের ফাটলে ছত্রাক প্রবেশই প্রধান কার। অন্যান্য কারনের মধ্যে পায়ে রক্ত ​​সঞ্চালন হ্রাস পাওয়া এবং রোগ প্রতিরোধ ক্ষমতা হ্রাস ফাংগাস সংক্রমণের জন্য দায়ি।
লক্ষণ সমুহ

যদি আপনার এক বা একাধিক নখে এই সমস্যা থাকে তবে আপনার অন্যান্ন নখে ফাংগাস ছড়াতে পারে। ঘন হলুদ-বাদামী বিকৃত বর্ণ ধারণ ও ভঙ্গুর, বিকৃত আকৃতি, নখের নিচের পুরুত্ব অস্বাভাবিক বৃদ্ধি, নখে কালো দাগ, দুর্গন্ধ, পায়ের বুড়ো আঙ্গুলের মধ্যে আক্রান্ত হয়। ফাংগাস সংক্রমনের ফলে নখের নানা রোগের বিস্তার করে। নখে রক্ত প্রবাহ হ্রাস, নখের বৃদ্ধি কমিয়া যায়।

জটিলতা

Ø নখ একটি গুরু্বেপূর্ণ অংগ। নখ বেদনাদায়ক হতে পারে এবং আপনার নখের স্থায়ী ক্ষতি হতে পারে। ডায়াবেটিস রোগীর ক্ষেত্রে নখের ফাংগাস সংক্রমন যুকিপূর্ণ করিতে পারে। ডায়াবেটিস রোগীদের নখে ব্যাকটেরিয়া ত্বকের সংক্রমণ (সেলুলাইটিস) এর ঝুঁকি বেশি।

নথের ফাংগাসের প্রধান কয়েকটি হোমিওপ্যাধিক ঔষধের লক্ষণসহ আলোচনা

Ø এন্টিম ক্রুড (Antim Crud)

নখের ছত্রাক সংক্রমণ,বিশেষ করে পায়ের নখের জন্য কার্যকর। শৃঙ্গাকার নখ, নখের আকৃতি ধীরে ধীরে ক্ষয় হয়। নখ শৃঙ্গাকার বৃদ্ধিসহ রোগীর ঠোঁট ও নাকের পাশে ফাটা অখবা মামড়ি পড়ার লক্ষণ থাকে। রোগ, খিটখিটে স্বভাব, জিহ্বা সাদা ও ঠান্ডায় সকল রোগ বৃদ্ধিসহ এন্টিম ক্রুডের ধাতুর রোগী জন্য উপযোগী।

Ø সাইলেসিয়া

সাইলেসিয়া নখের ফাংগাসের শ্রেষ্ঠ ঔষধ। ফাংগাস সংক্রমনে নখের বিকৃতির একটি চমৎকার  ঔষধ। বিশেষ করে যদি  নখের উপর সাদা দাগ থাকে। নখ রুক্ষ, হলুদ, নষ্ট, ভঙ্গুর, এবং সাদা দাগ। মাংসে দর্গন্ধ যুক্ত পচন। পায়ের আঙ্গুলের নখ বিকৃত। আঙ্গুলের নখ শুষ্ক, বেদনা যুক্ত, বেদনা রতে বৃদ্ধি। হাত ও পা হতে দুর্গন্ধ ঘামযুক্ত রোগীর সাইলেসিয়া উপযোগী।

Ø গ্রাফাইটিস

নখ ভঙ্গুর এবং কুকড়ে গেলে গ্রাফাইটিস উপযোগী।নখ বিকৃত, বেদনাদায়ক, কালশিটে, নষ্ট, পুরু, রুক্ষ কুকড়াইয়া গেলে গ্রাফাইটিস প্রয়োজনীয় ঔষধ। পায়ে জ্বালা ও মনে হয় ভিজা মোজা পরানো আছে অনুভব করে, যাদের প্রায়ই কোষ্ঠব্ধ, স্হূলকায় দেহ, মাংস থলথলে, মন সদাই বিষন্ন, মনে সর্বদা অমঙ্গলের চিন্তায় কাতর থাকে, কেবলমাত্র মৃত্যুর কথা বলে, কোন এক বিষয়ের উপর মনোযোগ করিতে পারে না, সহজেই ঠান্ডা লাগে এই ধাতুর রোগীদের নখ ফাংগাস সংক্রমনে গ্রাফাইটিস উপযোগী

Ø বিউফো রানা

বুফো রানা ফাংগাস সংক্রমিত নখের ক্ষতের জন্য কার্যকরী। নখের চারপাশে নীল, কালো, ফুস্কুড়ি ও অসহ্র বেদনা থাকরে বিউফোরানা উপযোগী।

Ø এসিড ফ্লোরিক

নখের নিচে বেদনাযুক্ত ক্ষত, বেদনা ঠান্ডায় বৃদ্ধি সহ নখের ক্ষত ও এসিড ফ্লোরের নির্বাচক বিশিষ্ট লক্ষণযুক্ত রোগরি জন্য উপযোগী।


প্রতিরোধ

নখ নিয়মিত পরিস্কার করতে হবে। প্রোটিন জাতীয় খাদ্য বেশী বেশী খেতে হবে। সুস্হ শরীরের সাথে সুস্হ নখ আশা করা যায়। শরীর ও নখের যত্নে পুষ্টিকর খাদ্য গ্রহন ও সামান্য আঘাত লাগলেই অবহেলা না করে উপযুক্ত চিকিৎসা জরুরী।

আমার হোমিওপ্যাথিক চিকিৎসা বিষয়ক সকল লেখা একসাথে পড়ুন। এপসটি ডাউনলোড করুন, আপডেট নিন। আমার মোবাইল এপস লিঙ্ক

https://play.google.com/store/apps/details?id=com.aslamconsole.android.evahomeohall&fbclid=IwAR3mHp4BauqONW3oiO3eVCVTaCqrsPvcY5Z4qq3826ps_Avf6-wN-SixmEg


ডাঃ ইয়াকুব আলী সরকার।

ইভা হোমিও হল।

বাইপাইল,সাভার,ঢাকা।
গভঃ রেজিঃ নং ২৩৮৭৬।

মেবাইল নঃ ০১৭১৬৬৫১৪৮৮

 

৩টি মন্তব্য: