সোমবার, ১০ ডিসেম্বর, ২০১৮

স্মৃতিশক্তি বৃদ্ধির হোমিওপ্যাথিক চিকিৎসা

স্মৃতিশক্তি বৃদ্ধির হোমিওপ্যাথিক চিকিৎসা


স্মৃতি শক্তির দুর্বলতা?

অধিক শারীরিক বা মানসিক পরিশ্রম জীবনী শক্তির দুর্বলতা,অধিক বীর্যক্ষয়,কঠিন রোগ ভোগের পর,রাত্রি জাগরন,স্নায়ুবিক দুর্বলতা, শোক, দুঃখ ইত্যাদি কারণে এই রোগ অধিক হয়। কোন পার্শপ্রতিক্রিয়া ছাড়াই হোমিওপ্যাথিক চিকিৎসার মাধ্যমে স্মরণশক্তি বৃদ্ধি করা সম্ভব।
স্মৃতি শক্তি বৃদ্ধির সদৃশ ঔষধ নির্বাচন

এনাকার্ডিয়াম
হঠাৎ স্মৃতি শক্তি লোপ এই মাত্র বলিয়া দিলে একটু পরেই ভুলিয়া যায়। কিছুই মনে রাখিতে পারে না।কোন রোগ ভোগের পর স্মরন শক্তি কমিয়া গেলেও বালক বা যুবকদের স্মরণ শক্তি হ্রাস হলে এনাকার্ডিয়াম অব্যর্থ।এনাকার্ডিয়ামরোগী মনে করে তাহার পিছনে একটি দেবদুতের প্রভাব রয়েছে,সে তার দ্বারা প্রভাবিত হচ্ছে।ছাত্ররা পরীক্ষার আগে পড়া ভুলিয়া যায়। পরীক্ষায় ফেলের আশঙ্কা করে। পরীক্ষার পনের দিন পূর্ব হতে এনাকর্ডিয়াম খেলে পরীক্ষায় ফেল করার ভয় কেটে যায়, এবং স্মরণশক্তি বৃদ্ধি পায়।

ল্যাক ক্যান
স্নায়বিক দুর্বল রোগী,লিখতে ভুল করে এক বিষয়ে লিখতে গিয়ে অন্য বিষয় লিখে ফেলে। দোকানে ক্রয় করা দ্রব্য ভুলে ফেলিয়া যায়।লইয়া যাইতে মনে থাকে না।ইত্যাদি লক্ষণে ল্যাক ক্যান উপকারী।

ব্যারাইটা কার্ব
বৃদ্ধ বয়সে স্মরণ শক্তি হ্রাস, একটু আগে কি বলিল কিছুক্ষণ পরে তা স্মরণ করিতে পারে না। এইমাত্র বলিয়া দিন কিছুক্ষণ পরেই তাহা ভুলিয়া যায়। এই সমস্হ লক্ষণে ইহা প্রযোজ্য। শিশু লোকজনের সামনে আসতে চায়না। শিশু লেখাপড়ায় অমনোযোগী।কিছুই স্মরণ করতে পারে না। পড়ার প্রতি অমনোযোগিতা থেকে মুক্তি দিতে ও পড়ায় মনোযোগী করতে ব্যারাইটা কার্ব উপযোগী। শিশু যেন জড়পদার্থ,বুদ্ধির খর্বতা, সহজেই ঠান্ডা লাগে, টনসির প্রদাহ হয় সেই সকল বালকদের জন্য উপযোগী।

হেলিবোরাস নাইজার 
সকল কাজে অমনোযোগী, উদাসিন রোগীর স্মরণশক্তি কমে গেরে উপযোগী। স্টোকের পরে স্মরণশক্তি হাড়োলে সেই স্মরণশক্তি ফিরিয়ে আনতে হেলিবোরাস উযোগী।

লাইকোপোডিয়া 
রোগী এক সময় ভাল স্মরণ শক্তি ছিল কিন্তু আস্তে আস্তে কমে যায়। লেখার সময় উপযুক্ত শব্দ মনে পরে না।পেটেটের গোলযোগের রোগী আস্তে আস্তে স্মরণ শক্তি দুর্বর হলে লাইকোপোডিয়াম উপযোগী।

মেডোরিনাম
এই ঔষধের রোগীর স্মরণ শক্তি এতই দুর্বল হইয়া পড়ে যে,বহু পরিচিত বন্ধু-বান্ধবের নাম, এমনকি ছেলে মেয়েদের নামও সময় সময় ভুলিয়া যায়। কথা বলিতে বলিতে পরে কি বলিবে মনে করিতে পারে না।

এম্ব্রাগ্রেসিয়া 
যে সকল রোগী লাজুক স্মরণশক্তি কম তাদের জন্য এম্ব্রাগ্রেসিয়া উপযোগী। যে সকল রোগী অফিসের বস কিংবা উন্টারভিউ বোর্ডের কাছে উপস্হিত হতে ভয় পায়, সংখ্যা মনের থাকে না বিশেষ করে বৃদ্ধদের স্মরণশক্তি বুদ্ধিতে এম্ব্রাগ্রেসিয়া উপযোগী।

ক্যানাবিস ইন্ডিকা 
অত্যন্ত মন ভোলা কিছু স্মরণে রাখতে পারে না। বিশেষ করে কোন কথা বলার সময় পরবর্তি কথা গুছাইতে কষ্ট হয়,মনে করতে পারে না। তাহার মাথায় হাজার চিন্তার ভির,কন্তিু সময়মত উস্হাপন করতে ব্যার্থ রোগীর স্মৃতিশক্তি বৃদ্ধি ও উপস্হাপনের যোগ্যতা বৃদ্ধি হয়।

স্মরণ শক্তি বৃদ্ধির সদৃশ ঔষধ নির্বাচন বোরিক রেপার্টরির মাধ্যমেঃ

MEMORY


Forgetful, weak or lost -- Absinth., Acon., Æth.Agn.Alum., Ambra., Anac., Anhal., Arg. n., Arn., Aur., Azar., Bar. c., Calad., Calc. c., Calc. p., Camph., Can ind., Carbo v., Cocc., Con., Glycerin, Ichthy., Kali br., Kali c., Kali p.Lac c., Lach., Lecith., Lyc., Med., Merc., Nat. c.Nat. m., Nit. ac., Nux m.Nux v., Oleand., Op., Phos. ac., Phos., Picr. ac., Plumb. m., Rhod., Rhus t., Selen., Sep., Sil., Sul., Syph., Tellur., Thyr., Zinc. m.Zinc. p., Zinc. picr.
Familiar streets [cannot remember] -- Can. ind., Glon., Lach., Nux m.
Names [cannot remember] --Anac., Bar. ac., ChlorumEuonym., Guaiac., Hep., Lyc., Med., Sul., Syph., Xerophyl.
Right words (amnesic aphasia, paraphasia) [cannot remember] -- Agar., Alum., Anac., Arag., Arg. n., Arn., Calc. c., Calc. p., Can. ind., Cham., Cinch., Diosc., Dulc., Kali br., Lac c., Lil. t., Lyc.Nux m., Phos. ac., Plumb. m., Sumb., Xerophyl.

স্মরণ শক্তি বৃদ্ধির বাইওকেমিক চিকিৎসা

ক্যালি ফস
এই মাএ বলিয়া দিন পরক্ষণেই ভুলিয়া যায়।লিখিবার সময় বানান ভুল করে সর্ব প্রকার স্মরণ শক্তি হ্রাসে ক্যালি ফস প্রধান ঔষধ।

হোমিওপ্যাথিক চিকিৎসার পাশাপাশি সাকশব্জি,কফি, বাদাম, জাম, সামুদ্রিক মাছ, স্টবেরি, গমের রুটি, মাঠা বা ঘোল ইত্যাদি খাদ্য খেলে স্মরণ শক্তি বৃদ্ধি পায়।

আমার হোমিওপ্যাথিক চিকিৎসা বিষয়ক মোবাইল এপসের লিঙ্ক দেয়া হল। ডাইনলোড করুন।

https://play.google.com/store/apps/details?id=com.aslamconsole.android.evahomeohall&fbclid=IwAR3mHp4BauqONW3oiO3eVCVTaCqrsPvcY5Z4qq3826ps_Avf6-wN-SixmEg

ডাঃ ইয়াকআলী সরকার
(ডি.এইচ.এম.এস/এম.এস.এস)
ইভা হোমিও হল
বাইপাইল, সাভার, ঢাকা
গভঃ রেজি নং ২৩৮৭৬।
মেবাইল:০১৭১৬৬৫১৪৮৮

1 টি মন্তব্য: