সোমবার, ২০ ফেব্রুয়ারী, ২০২৩

উকুন তাড়াতে হোমিওপ্যাথিক চিকিৎসা


 উকুন কিভাবে নির্মুল করবেন হোমিওপ্যাথিক চিকিৎসার মাধ্যমে

উকুন

উকুন হচ্ছে একটি বিরক্তিকর সমস্যা। আর এ সমস্যা থেকে মুক্তি পেতে সকলেই চায়। মাথায় উকুন হলে তা সহজে দূর হতে চায় না। তাই এই উকুন সমস্যা দূর করার জন্য একটু সময় নিয়ে চেষ্টা করতে হয়।

পুরুষের তুলনায় নারীদের চুলে উকুন বেশি দেখা যায়। আবার শিশুদের জন্যও এটি আরো অনেক বড় সমস্যা হয়ে দাঁড়ায়। কারণ বড়দের মতো তারা নিজের যত্ন নিজেরা যেহেতু নিতে পারে না। তাই বাবা-মায়েদের জন্য এটি দুশ্চিন্তার কারণ।

উকুনের উপদ্রবে যারা অতিষ্ট তারা হোমিওপ্যাথিক চিকিৎসা গ্রহণ করতে পারেন।

লক্ষণ ও উপসর্গ

উকুনের কামড় থেকে মাথার ত্বক, ঘাড় ও কানে চুলকানি

মাথার ত্বকে সুড়সুড়ির অনুভূতি

মাথায় ঘা বা ফেটে যাওয়া

চুলকানির কারণে বিরক্তি ও ঘুম নষ্ট হয়।

কিভাবে মাথা উকুনের সমস্যায় হোমিপ্যাথি কাজ করে

হোমিওপ্যাথির ওষুধগুলি উকুনের জন্য দুর্দান্ত কার্যকর। এগুলি তার অর্গানন ভিত্তিক সবচেয়ে উপযুক্ত চিকিৎসা নির্ধারণের ক্ষেত্রে ব্যক্তির সংবেদনশীলতার ভারসাম্য রেখে কাজ করে। আমরা রোগীর সাথে সমস্ত লক্ষণ বিস্তারিতভাবে জেনে কেসটি ভালভাবে পর্যালোচনা করে চিকিৎসা করলে শতভাগ আরোগ্য আশা করতে পারি।

উকুনের হোমিওপ্যাথিক চিকিৎসায় ২৫ টিরও বেশি কার্যকর ঔষধ রয়েছে। এই জ্বালাময় পরজীবী থেকে মুক্তি পেতে ব্যবহার করা যেতে পারে।

আমাদের বিস্ময়কর ঔষধের মধ্যে কয়েকটির প্রয়োগ বিষয়ে বা নির্বাচন লক্ষণ দেয়া হলো-

স্ট্যাফিসাগ্রিয়া-

মাথা উকুনের এক নম্বর প্রতিকার এবং এটি সংবেদনশীল এবং আবেগকে দমনকারী ব্যক্তির পক্ষে ভাল কাজ করে। উকুনের কারণে আঁচড়ানোর পরে মারাত্মক চুলকানি, লালভাব এবং মাথার ত্বকে প্রদাহ হলে উপযুক্ত।

কার্বলিক অ্যাসিড-

উকুনের অন্যতম প্রধান ঔষুধ, চুলে স্থানীয় প্রয়োগের জন্য মাদার টিংচার ফর্মে ব্যবহৃত হয়। জ্বালাপোড়া ও চুলকানির পরে ত্বকের আলসার হলে উপযুক্ত রেমেডি।

সাবাডিলা

উকুন মাথা সহ পুরো শরীরের ত্বকে প্রভাবিত করে। উত্তপ্ত, জ্বলন্ত, ক্রলিং এবং পুরো শরীরের সংবেদনশীলতা। উকুনের চিকিৎসার জন্য কার্যকর।

এপিস

ব্যস্ত, কৌতূহলী এবং জেদি বাচ্চাদের উপযুক্ত রেমেডি।

লাকেসিস:

হিংসাত্মক, মনের শিশুদের জন্য দুর্দান্ত কাজ করে।

লাইকোপোডিয়াম:

স্বল্প আত্মবিশ্বাসের সাথে সন্তানের সাথে মানানসই যা প্রত্যাশাগুলিতে সহজেই ডুবে যায়।

নাক্স ভোমিকা

শিশুদের মধ্যে সবচেয়ে বেশি ব্যবহার করা হয় যা অলস, চোখের নীচে কালো বৃত্ত থাকে, ক্ষুধা এবং বমি বমি ভাব হয় তাদের জন্য উপযুক্ত।

সালফার:

উষ্ণ রক্তাক্ত শিশুর জন্য একটি ভাল প্রতিকার, যা গোসল করা এবং চুল ধোওয়া পছন্দ করে না। তারা জাঙ্ক ফুড পছন্দ করে এবং বেশ অলস এবং অগোছালো হতে পারে।

উপসংহার

১. শিশুদের চুলে উকুন হলে অ্যান্টি-লাইস শ্যাম্পু ব্যবহার করুন। ভিনেগার দিয়ে চুল ধুতে পারেন। এতে ২-৩ দিনে চুল থেকে উকুনের ডিমগুলো ঝরে পড়বে।

২. লেবুর রস ও মাখন ভালো করে মিশিয়ে মাথায় লাগান। ১০ মিনিট অপেক্ষা করে চুল শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। একদিন পর পর এই কাজ করুন।

৩. নিম শ্যাম্পু ও কন্ডিশনার দিয়ে চুল ধুয়ে ১৫ মিনিট ধরে চুল ব্লো ড্রাই করুন বেশ উঁচু তাপমাত্রায়। ২ দিন ও ৭ দিন পর আবার এরকম ভাবে চুল পরিষ্কার করুন। শ্যাম্পুর পর চুলে অন্তত মিনিট পাঁচেক কন্ডিশনার লাগিয়ে রাখবেন। বাতাস চলাচল না করতে পারলে উকুন মরে যাবে। একই উপকার পাবেন সারাদিন মাথায় তেল মেখে থাকলে। অলিভ অয়েল এ ক্ষেত্রে ভালো কাজ করে।

৪. অ্যাপেল সিডার ভিনেগার, অলিভ অয়েল ও রসুন বাটা মিশিয়ে মাথায় লাগিয়ে ২ ঘণ্টা। তারপর চুল ধুয়ে, শুকিয়ে সাদা ভিনেগার স্প্রে করুন চুলে। এরপর চিকন দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ান।

ডা. মোঃ ইয়াকুব আলী সরকার

ইভা হোমিও হল

আশুলিয়া থানার পাশে

বাইপাইল, সাভার, ঢাকা

মোবাইল নম্বর 01716651488

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন