শনিবার, ২০ জুন, ২০২০

কোলোরেকটাল ক্যান্সারের হোমিওপ্যাথি চিকিৎসা

Homeopathic treatment for colorectal cancer.
কলোরেক্টাল ক্যান্সার
কোলন থেকে যে ক্যান্সার শুরু হয় তাকে কলোন ক্যান্সার বলা হয়। রেক্টামের ক্যান্সার রেক্টাল ক্যান্সার হিসাবে পরিচিত।কোলন বা রেক্টামের যে কোনো ক্যান্সারকে কোলোরেকটাল ক্যান্সার হিসাবে উল্লেখ করা হয়। কোলোরেকটাল ক্যান্সারটি সাধারণত সেলেনুলার ডিএনএতে বিবর্তন (অস্বাভাবিকতা) সৃষ্টি হওয়ার পরে এডেনোমাটাস (Precancerous) পলিপস, বৃদ্ধি পায়। 
কো লোরেকটাল ক্যান্সার রোগটি ঘাতক রোগ হিসেবে কখন যে বাসা বাধে তাহা প্রথমে ধরা পরে না,যখন ধরা পরে তখন উপযুক্ত চিকিৎসা না করিলে অল্প দিনের মধ্যেই রোগী মৃত্যুবরন করে। এরুপ রোগটি চিকিৎসার ক্ষেত্রে একজন দক্ষ হোমিওপ্যাথিক ডাক্তারের কাছে চিকিৎসা নিলে আরোগ্যের আশা করা যায়।কেহ যদি এই রোগটিকে আংগিক রোগ মনে করে এবং অস্ত্র চিকিৎসা দ্বারা চিকিৎসা করে তবে ফল ভাল হয় না। রোগ আরোগ্যের হোমিওপ্যাথির মুলনীতি অনুসরণ করে ধাতুগত লক্ষণ বিবেচনায় ঔষধ বাছাই করলে আশ্চর্য ফল আশা করা যায়।

আমরা প্রথমে কোলন ও রেক্টাম সম্পর্কে জানব


কোলন - 
কোলনকেও বড় অন্ত্র বলা হয়। আইলেম (ছোট অন্ত্রের শেষ অংশ) নিচের ডানদিকের পেটে সেক্রাম (কোলনের প্রথম অংশ)সাথে সংযোগ করে। সিগময়েড কোলনটি মলদ্বারের ঠিক আগে কোলনটির একটি ছোট কর্ভিং।কোলন পানি,লবণ এবং মল গঠনকারী কিছু পুষ্টিকর উপাদান অপসারণ করে। এটি প্রায় 5 থেকে 6 ফুট লম্বা টিউব যা ছোট্ট অন্ত্রকে মলদ্বারে সংযুক্ত করে। বড় অন্ত্র বর্জ্য প্রক্রিয়াজাতকরণ এবং সংরক্ষণের জন্য দায়ী, একটি অত্যন্ত বিশেষ অঙ্গ। কোলন সময় সাপেক্ষ্য ভাবে পদার্থকে নির্মূল করার প্রক্রিয়া শুরু করতে মলদ্বারে মলমুক্ত করে।

রেক্টাম - 

মলদ্বারটি মলদ্বারে অবসন্ন বড় অন্ত্রের শেষ অংশ।মানুষের আয়তনের গড় দৈর্ঘ্য 10 থেকে 15 সেমি পর্যন্ত হতে পারে। এর ব্যাসটি সূচনায় সিগময়েড কোলন (মলদ্বারের নিকটবর্তী বড় অন্ত্রের অংশ) এর সাথে তুলনা করা যেতে পারে।মলত্যাগ ঘটাতে না হওয়া পর্যন্ত এটি মলদ্বারে রাখা মলদ্বারের কাজ।

কারণ
কোলোরেক্টাল ক্যান্সারের সঠিক কারণ এখনও অজানা। কোলোরেক্টাল ক্যান্সারের কিছু ঝুঁকির কারণগুলি কলোন বা রেক্টাল ক্যান্সার, খাদ্য, অ্যালকোহল গ্রহণ, ধূমপান এবং প্রদাহজনক আন্ত্রিক রোগের পারিবারিক ইতিহাস অন্তর্ভুক্ত।
কলোরেক্টাল ক্যান্সারের হোমিওপ্যাথিক ঔষধসমুহ

নাইট্রিক অ্যাসিড, কোনিয়াম ম্যাকুলাটাম, হাইড্রাস্টিস, কার্বো ভেজ, ফেরাম ফোস, ক্যালকেরিয়া ফ্লোর, ভিরেট্রাম  এলবম, থুজা, এলুমিনা, এলুমেন,মার্ক সল, মার্ক কর, কার্বো এনি ইত্যাদি সদৃশ ঔষধ প্রয়োজন। মলদ্বার থেকে রক্তপাত হলে ফেরম ফস, হামামেলিস Q ব্যবহার করার প্রয়োজন হবে।
কোলোরেক্টাল ক্যান্সার জন্য হোমিওপ্যাথি ঔষধ নির্বাচন 

আর্সেনিক এলবম
রোগীর মন সর্বদা উদ্বিগ্নভাব,অসহ্য যন্ত্রনা কাতর আ, মুখ শুষ্ক, অত্যন্ত পিপাসা, বারবার অল্প পরিমান পানি পান,পানি পান মাত্র বমি,অসহ্য গলা ও বুক জ্বালা, অত্যন্ত দুর্বলতা, অবসন্নতা ও সর্বদা মৃত্যু ভয়ে রোগী ভীত থাকে। এই লক্ষণসমষ্টি যে রোগির মাঝে দেখা দিবে তাকে অতি দ্রুত আরাম দিবে, রোগী আরোগ্যের দিকে অগ্রসর হবে।
ক্রিয়োজোট
রোগী কাল,শীর্ন,লম্বাদেহ, দীর্ঘাঙ্গী স্ত্রী রোগীর ক্ষেত্রে বেশী উপযোগীে। রোগীর সামান্য ক্ষত হতে অতিরিক্ত রক্ত স্রাব হয়। রোগীর যে কোন স্রাব দুর্গন্ধযুক্ত। খাদ্য গ্রহনের অনেক পরে বমি হয়। রোগী হাটলে গরমে আরাম বোধ করে। ক্রিয়োজোটের পরে আর্সেনিক এলবম উপযোগী।
 কোনিয়াম মেকুলেটাম
আঘাত জনিত কারনে রোগের উদ্ভব হলে এবং রোগীর একটু ঘুমের ভাব হলেই প্রচুর ঘর্ম দেখা দেয়। রোগীর কঠিন স্ফিতি সহ সুচ ফোটানো বেদনা। চলাফেরায় হাত পায়ে অবস ও কম্প, স্মৃতি শক্তির হ্রাস , চোখ বুজিলেই মাথা ঘুরে এই জন্য নড়াচড়া করতে চায় না । উল্লেখিত লক্ষণসহ বৃদ্ধ রোগীদের জন্য কোনিয়াম মেকুলেটাম উপয়োগী।
হাইড্রাস্টিস
সুরাপায়ী ও মাতাল রোগী,ভগ্নস্বাস্হ্য রোগীদের বেশী উপযোগী। রোগীর শরীর দর্বল,ক্ষুধাহীনতা, কোষ্ঠ বদ্ধতা, শরীরে ঘর্ম। রোগীর যে কোন সময় রক্ত স্রাব হয়।রোগীর শরীরে পানি জমে। রোগীর  চোখ, চামড়া, প্রস্রাব হলুদ হয়। এই লক্ষণ সমষ্টি বিশিষ্ট রোগীর জন্য হাইড্রাসটিস ক্যান উপযোগী ঔষধ। কোলন ক্যান্সারের লক্ষণগুলির মধ্যে একটি হচ্ছে কোষ্ঠকাঠিন্য এবং ডায়রিয়া যা Hydrastis দ্বারা চিকিৎসা করা হয়। এটি ডিস্পেপসিয়া সহ প্রাক ক্যান্সারের পর্যায়েও ব্যবহার করা যেতে পারে। হাইড্রাস্টিসের রোগী খাবার খেলে খোচা মারা বেদনা ও ক্ষুধাহীনতা থাকে। খাদ্যে অরুচি, Hydrastis ঘাম হলুদ হতে পারে, গায়ের চামড়াও হলুদ হয়ে যেতে পারে।
কার্বো এনিমেলিস 
যে রোগীর শরীরের ফোড়া, কার্বংকল,বাগি,ব্রুন ইত্যাদি বিদ্যমান থাকে বা স্কুফুলা ধাতুর রোগীর হজমের গোলযোগ ,পারদ দোসের কোলোরেক্টাল ক্যান্সারের রোগীর জন্য উপযোগী।রোগীর লিভার  বেদনা,রোগী শুইতে পারে না।
জিঙ্কাম মেট
স্নায়বিক অবসাদ। রোগী ক্রমাগত হাত পা নাড়িতে থাকে। সামান্য একটু শব্দে বা সামান্য একটু স্পর্শে রোগী চমকাইয়া উঠে, রাত্রিতে মাঝে মাঝে ঘুম ভাঙ্গে, ভীত হয়ে উঠে কোন কিছু প্রশ্ন করিলে বোকার মত তাকিয়ে তাকে। মনে হয় সে কিছু বুঝে উঠতে পারিতেছে না।অথবা একই কথা বারবার উচ্চারন করিতে থাকে।শরীরে কোন কোন স্হান অবস আবার কোন স্হানে স্পর্শকাতরতা দেখা দেয়। হাতপায়ের কম্প ও সর্বাঙ্গিন কম্প বা অস্হিরতা খুবই বেশী। রোগী বেশী সময় বসে থাকতে পারে না।পিঠে জ্বালা বোধ করে।বসিয়া পিছন দিকে হেলান দিলে প্রস্রাব হয়, দাড়াইয়া পস্রাব করিতে পারে না। আক্ষেপকালে অসারে মলমূত্র ত্যাগ হয়। কোন মাদক, চিনি ও দুধ সহ্য হয় না। বেলা ১০ টা ও ১১ টায় সালফারের রোগীর মত ক্ষুধার্ত হয়, প্রবর পিপাসা। পায়ের তলায় দুর্গন্ধযুক্ত ঘাম ও ক্ষতকর।জীবনী শক্তি প্রতিক্রিয়াহীন হরে কলোরেক্টাল ক্যান্সারের রোগীর জন্য জিঙ্কাম প্রয়োজন হয়।
ল্যাকেসিস
রোগী সর্বদা বিমর্ষ, দুঃথিত, ক্লোরোটিক ধাতুর স্ত্রী রোগীনী,পিত্তধাতুর রোগী। রোগী উপরের অংশে ও বাম পার্শ্বের রোগাক্রান্ত রোগীর জন্য উপযোগী। রোগী নিদ্রার উপক্রম ও নিদ্রার পরে রোগের বৃদ্ধি। সকল লোককেই সন্দেহ করেন। মনে করেন কেহ বিষ প্রয়োগে তাকে হত্যা করবে। আক্রান্ত স্হানে ছুইতে দেয় না। গলায় কাপর দিলে দম বন্ধ হবে মনে করে এবং মনে করে এর ফলে সে মারা যাবে। রোগী বাতাস করতে বললেও অনেক দুর থেকে বাতাস করতে বলে। রোগীর মল অনেক দুর্গন্ধ হয়। রোগীর প্রায়ই কোষ্ঠ বদ্ধ থাকে।রোগীর উদরাময় কিংবা আমাশয় যে কোন অবস্হায় পেটে বেদনা থাকে। মাতাল রোগীদের ক্ষেত্রে ল্যাকেসিস বেশী উপযোগী।
অ্যালুমিনা

কোষ্ঠবদ্ধের রোগীর সর্বাধিক প্রয়োজনীয় হোমিওপ্যাথিক ঔষধ।  কোষ্ঠকাঠিন্য উপস্থিত, মলটি ত্যাগের কোন ইচ্ছা থাকে না। কোথ দেওয়া ব্যতিরেকে মলত্যাগ হয় না।মল নরম হওয়া সত্ত্বেও কষ্টে মলত্যাগ হয়।
অ্যালুমেন

হঠাৎ কোষ্ঠকাঠিন্য (দিনের জন্য মলত্যাগের কোন ইচ্ছা নেই), টাইফয়েডের সময় অন্ত্র থেকে রক্তক্ষরণ শরীরের সমস্ত অংশে পেশীগুলির পক্ষাঘাতগ্রস্ত দুর্বল।
এলো

মলদ্বারের অক্ষমতা, অসাড়ে মলত্যাগ। মলদ্বারে পূর্ণতাবোধ ও অতিরিক্ত বায়ু নিঃসরণ। পর্যায়ক্রমে কোষ্ঠবদ্ধতা ও উদরাময়। সকালে ও খাবার পরে বৃদ্ধি।নতুন ও পুরাতন আমাশয় আছে। ঠান্ডা পানিতে অর্শ্বের আরামবোধ। রেকটাম বেড়িয়ে আসে রক্তক্ষরণ হয়।
এক্স-রে
রেডিয়াম প্রয়োগের অপব্যবহারের কারণে ক্যান্সারের রোগীর সকল ঔষধ ব্যার্থ হলে এক্স-রে ব্যবহারের প্রয়োজন হয়।

নাইট্রিক এসিড

রোগীর মলদ্বার থেকে উজ্জ্বল লাল রক্তপাত হয়। এটি মলদ্বারে অসহ্য ব্যথা হয় যা মলত্যাগের কয়েক ঘন্টা পরেও চলতে থাকে।
মার্ক সল সল

মার্ক সল- (Mercurius solubilis) মার্ক সলের প্রধান লক্ষণ হলো প্রচুর ঘাম হয় কিন্তু রোগী আরাম পায় না, ঘামে দুর্গন্ধ বা মিষ্টি গন্ধ থাকে, কথার বিরোধীতা সহ্য করতে পারে না,ঘুমের মধ্যে মুখ থেকে লালা ঝরে, পায়খানা করার সময় কোথানি, পায়খানা করেও মনে হয় আরো রয়ে গেছে,অধিকাংশ রোগ রাতের বেলা বেড়ে যায়। রোগী ঠান্ডা পানির জন্য পাগল। ঘামের কারণে যাদের কাপড়ে হলুদ দাগ পড়ে যায়, তাদের যে-কোন রোগে মার্ক সল উপকারী। উপরের লক্ষণগুলো থাকলে যে-কোন রোগে মার্ক সল প্রয়োগ করতে পারেন।
রুটা গোরভোলেন্স-কঠিন মল, কোষ্ঠকাঠিন্য, শ্বসন, ফোঁটা মলগুলির সাথে ঘনীভূত, মলের সঙ্গে রক্ত ​​স্রাব।মলদ্বার মধ্যে সেলা করার মত খোঁচামারা বেদনা। ছোট অন্ত্র প্রভাবিত কার্সিনোমা। মলদ্বারে যন্ত্রনা Prolapsus-ani মলদ্বার ঝুলে পরে। ঘন ঘন মলত্যাগ,ধিরে মলত্যাগ। মলদ্বার এবং অন্ত্র ক্যান্সার, মলদ্বারে যন্ত্রনা।

বোরিক রেপার্টরির সাহায্যে ক্যান্সারের একক ঔষধ নির্বাচন কৌশলঃ

CANCER --Generalities.) Acet. ac., Ananth., Ant. chlor., Apis, Ars., Ars. br., Ars. iod., Aster., Aur. ars., Aur. m. n., Bapt., Bism., Brom., Calc. c., Calc. iod., Calc. ox., Calend., Carb. ac., Carbo an., Carbon s., Carcinos., Choline, Cic., Cinnam., Cistus.Condur.Con., Cupr. ac., Eosin., Euphorb., Form. ac., Formica, Fullgo, Galium ap., Guaco, Graph., Ham., Hoang n.Hydr.Iod., Kali ars., Kali cy., Kali iod., Kreos., Lach., Lapis alb., Lyc., Maland., Med., Phos., Phyt., Radium, Rumex ac., Sang., Semperv. t., Scirrhin., Sedum rep., Sep., Sil., Symphyt., Sul., Taxus, Thuya..
Stomach [of] ( -- Acet. ac., Ars., Bism., Cadm. s., Condur., Form. ac., Hydr., Kreos., Ornithog., Phos., Sec.
CANCER Stomach.) -- Acet. ac., Am. m., Arg. n., Ars.Bell., Bar. c., Bism., Cadm. s., Calc. fl., Condur., Con., Carbo v., Graph., Hydr.Kali bich., Kali c., Kreos., Mag. p., Nux v., Ornithog., Phos., Plumb. m., Sec.

To relieve pains -- Alveloz., Apis, Anthrac., Ars., Aster., Bry., Calc. ac., Calc. c., Calc. ox., Carcinos., Ced., Cinnam., Condur., Con., Echin., Euphorb.Hydr., Mag. p., Morph., Op., Ova t., Phos. ac., Sil.

SENSATION

Burning [of] -- Acon.Agar., Agrost., Anthrac., ApisArs., Bell., Calad.Canth.Caps., Carbo an., Caust.Cepa, Cham., Doryph., Eosin, Kreos., Ol. an., Phos. ac., Phos., Pip. m., Pop. c., Rhus t., Sang., Sec., Sul., Tar. h.
Constriction [of] -- Alum. sil., Anac., Asar., Cact., Caps., Carb. ac., Col., Iod., Lach., Mag. p., Naja, Nat. m., Nit. ac., Plumb. m., Sec., Sul.
Numbness [of] -- Acon.Agar., Alum. sil., Ambra, Ars., Bov., Calc. p.Ced.Cham., Cic., Cocaine, Cod., Con., Helod., Ign., Irid., Kali br., Nux v., Oleand., Onosm., Ox. ac., Phos.Plat., Plumb., Raph., Rhus t., Sec., Stann., Thallium.
Attending pains [of] -- Acon., Can. ind., Cham., Con., Kal.Plat.Rhus t., Stann., Staph.
Sensation, of stitching -- Acon., Asclep.Bry.Kali c., Mag. p., Nat. s., Nit. ac., Ran. b., Rumex, Scilla.

ANUS - RECTUM

Abscess (peri-rectal) -- Calc. s., Rhus t., Sil.
Burning
Smarting, heat -- Abies c., Æsc.Aloe, Alumen, Alum., Ambra, Am. m., Ant. c., Ars., Bell., Berb. v., Canth.Caps.Carbo v., Cepa, Chenop. al., Collins., Con., Eucal., Euonym., Gamb., Graph., Ham., Hydr., Iris, Jugl. c., Jugl. r., Kali c., Merc., Nat. m., Nit. ac., Oleand., Pæonia, Prun. sp., Ratanh., Rheum, Sang. n., Senna, Sul., Tromb.
Stool
Before and during -- Aloe, Am. m., Ars., Col., Con., Hydr.Iris, Jugl. c., Merc., Ol. an., Rheum.
After -- Æsc., Alumen, Am. m., Ars., Aur., Berb. v., Canth.Caps.Carbo v., Chenop. gl., Gamb.Nat. m., Nit. ac., Ol. an., Pæonia, Prun. sp., Ratanh., Sil., Stront.Sul.
কলোরেক্টাল ক্যান্সারের রোগীর শারীরিক চিকিৎসার পাশাপাশি মানসিক চিকিৎসার ব্যাপারে জোর দেয়া প্রয়োজন। ক্যান্সারে আক্রান্ত হওয়ার পর রোগীরা বেশ মানসিক কষ্টের মধ্যে দিয়ে যান,অনেকে মানসিক ভাবে ভেঙ্গেও পরেন।এই কারণে অনেক সময়ে তাদের অবস্থা বেশি গুরুতর না হলেও অনেকে দ্রুত মারা যান।ফলে তাদেরকে বিভিন্ন ধরনের সেবা দেয়ার ব্যবস্থা করার পরামর্শ দেয়া চিকিৎসকের কাজ।উন্নত দেশগুলোতে এ ধরনের সেবা দেয়ার জন্য বিভিন্ন সংগঠনও আছে।এর মধ্যে একটি হচ্ছে ক্যান্সার আক্রান্তদের একটি গ্রুপ গঠন করেছেন।যেখানে তারা নিজেদের অভিজ্ঞতা নিজেদের মধ্যে ভাগাভাগি করতে পারেন। এর পাশাপাশি যোগ,মেডিটেশন ইত্যাদির মাধ্যমেও রোগীদের মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখার শিক্ষা দেয়া হয়।এর পাশাপাশি মানসিক স্বস্তির জন্য কেউ যদি ধর্মীয় বা সামাজিক কোন কাজে নিয়োজিত হতে চান সে ব্যাপারেও তাদেরকে উৎসাহ দেয়া হয়।
খাদ্য অব্যাস
ন্যাশনাল ক্যান্সার সেন্টার সিঙ্গাপুর (N.C.C.S) ও Sing Health দলের সদস্য বিশেষজ্ঞরা, ক্যান্সার হবার আগে, সময়ে ও পরে কি খাবার খাওয়া উচিত তার কিছু পরামর্শ দিয়েছেন।
প্রয়োজনীয় খাদ্য নিম্নরূপ
শাকসব্জি,ভিটামিন এবং ফাইবারের জন্য টমেটো,গাজর,ডাল,কুমড়া এবং শালগম.টমেটো,পার্সলে পাতা (প্রোস্টেট ক্যান্সার রোগীদের জন্য বিশেষভাবে ভালো) ব্রকলি,ফুলকপি ও বাঁধাকপি মত ক্রুসীফেরাস সবজি উদ্ভিদ।রক্তে শর্করার মাত্রা কমানোর জন্য করলা,ক্যালসিয়াম ও লৌহের জন্য সবুজ শাক সবজি,ফল।ভিটামিন সি এর জন্য কমলালেবু ইত্যাদি।ভিটামিন এবং ফাইবারের জন্য-কলা, কিউই,পীচ, আম, নাশপাতি এবং স্ট্রবেরি।শক্তি বৃদ্ধির জন্য-পেয়ারা, ডুমুর,আলুবোখারা এবং কিশমিশ। প্রোটিন, চর্বিহীন মাংস,মাছ, হাঁস, মুরগি, ডিম, ডেইরি পণ্য, বাদাম, শুকনো মটরশুটি এবং ছোলা, মাছ এবং সয়া সস খাবার (প্রোস্টেট ক্যান্সার রোগীদের জন্য বিশেষভাবে ভালো) শর্করা রাইস,নুডলস, সমগ্র শস্য রুটি এবং পস্তা, ভুট্টা, আলু, মটরশুটি এবং দুগ্ধজাত খাবার। মধু-ব্যাকটেরিয়া বিরোধী এবং ফাংগাস বিরোধী বৈশিষ্ট্য সমৃদ্ধ যা সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে।
ক্যান্সার রোগীর যেসব খাবার ত্যাগ করতে হবে
ডুবা তেলে ভাজা, গ্রীল বা ভাজা মুরগী, লবণ, মিষ্টি বা তৈলাক্ত খাবার, লাল মাংস, আচার, জ্যাম, জেলি, অ্যালকোহল, ধূমপাম, তামাকজাত দ্রব্য ইত্যাদি।
উপসংহার
কলোরেক্টাল ক্যান্সার রোগটি ঘাতক রোগ হিসেবে কখন যে বাসা বাধে তাহা প্রথমে ধরা পরে না, যখন ধরা পরে তখন উপযুক্ত চিকিৎসা না করিলে রোগী মৃত্যুবরন করে। আরোগ্যের হোমিওপ্যাথির মুলনীতি অনুসরণ করে ধাতুগত লক্ষণ বিবেচনায় ঔষধ বাছাই করলে আশ্চর্য ফল আশা করা যায়। যে কোন ক্যান্সার রোগীর লক্ষণের গতি পরিবর্তিত হতে থাকে, অবসাদ, রক্তক্ষরণ, কোষ্ঠবদ্ধতা, উদরাময়,জ্বর, খিচুনি, বমি, বেদনা ইত্যাদি ঘুরেফিরে আসতে থাকে তাই এই রোগের চিকিৎসায় একক ঔষধের উপর নির্ভর করার কোন উপায় থাকে না। একজন দক্ষ হোমিওপ্যাথিক চিকিৎসক ছাড়া যে কোন স্বাধারণ ডাক্তারের নিকট চিকিৎসা না নেয়াই মঙ্গল।

আমার হোমিওপ্যাথিক চিকিৎসা বিষয়ক সকল লেখা একসাথে পড়ুন। এপসটি ডাউনলোড করুন, আপডেট নিন। আমার মোবাইল এপস লিঙ্ক ঃ

ডা: ইয়াকুব আলী সরকার।
ইভা হোমিও হল।
বাইপাইল,সাভার,ঢাকা।
গভঃ রেজিঃ নং ২৩৮৭৬
মোবাইল নং ০১৭১৬৬৫১৪৮৮


২টি মন্তব্য:

  1. ওয়েবসাইটটির প্রত্যেকটি পোষ্ট খুবই গুরুত্বপূর্ণ। স্যারকে অসংখ্য ধন্যবাদ। আমিও মাঝে মধ্যে একটু লিখালিখি করি। আমার ওয়েবসাইট: https://www.sunrise71.com/

    উত্তরমুছুন