বৃহস্পতিবার, ১৮ জুন, ২০২০

ঘাড়ের বাতের হোমিওপ্যাথিক চিকিৎসা।

 Homeopathic Treatment for Neck pain

ঘাড়ের বাত
ইহা এক প্রকার বাত বিশেষ। জলে ভিজিয়া, ঠান্ডা বাতা লাগিয়া বা ঠান্ডা স্হানে বাস করিবার কারণে ঘাড়ে বেদনা হয়।  ঘার বেদনা যুক্ত হয়, টাটায়, ঘাড় ফিরাইতে কষ্ট হয়। প্রায়ই ঘাড়ের একপাশে এই বেদনা হইতে দেখা যায়। এই বেদনা কখনও মাথা হতে শুরু হয়ে বাহু পর্যন্ত ছড়াইয়া যায়। ঘাড় নড়ানো সম্ভব হয় না।

ঘাড়ের বাতের হোমিওপ্যাথিক ঔষধসমুহের লক্ষণভিত্তিক আলোচনা

ল্যাকন্যান্হিস
ঘাড় ডানদিকে খেঁচিয়া ধরে। ঘাড় হতে কান পর্যন্ত বেদনা করে। ঘাড় নাড়াইতে কষ্ট এই লক্ষণ সমষ্টিতে ল্যাকন্যান্হিস প্রয়োজন হয়।

এনাকার্ডিয়াম
ঘাড়ের বেদনায় একটি উৎকৃষ্ট ঔষধ। শীতকাতুরে রোগী,ঘাড়ে বাত বেদনা সেই বেদনার জন্য ঘাড় নড়াইতে পারে না। মণটি বড়ই দুর্বল ও বিষন্ন, মমতাহীন, নিষ্ঠুর, সন্দেহ প্রবন এই লক্ষণ সমষ্টিসহ এনাকার্ডিয়ামের বিশিষ্ট লক্ষণ সমষ্টি যে রোগীর মাঝে রয়েছে তার জন্য উপযোগী।

পালসেটিলা
শান্ত স্বভাব, কোমল মন, অল্পতেই মনে ব্যাথা, গরম কাতর, খোলা বাতাস পছন্দ করে। পরিবর্তনশীল মন।এই প্রকৃতির রোগীদের জন্য ঘাড় বেদনায় আস্তে আস্তে ঘাড় নাড়লে বেদনার আরাম হলে উপযোগী।

কোনিয়াম
শীতকাতর রোগী ঘাড় বেদনায় জোরে জোরে নড়াচড়া করিলে আরাম পায়। এই লক্ষণ সমষ্টিতে কোনিয়াম উপযোগী।

ষ্টিক্টা
ঘাড়ের বাতের রোগী, ঘাড় শক্ত,নড়াচড়া করিতে পারে না, নড়াচড়ায় বেদনা বৃদ্ধি পায়।

সিমিসিফুগা
ঘাড়ের বেদনা বাম বাহু পর্যন্ত বিস্তৃত হয়। নড়াচড়ায় বৃদ্ধি, গরম তাপে আরাম, বিশ্রামে আরাম, চাপে আরাম হলে সিমিসিফুগা উপযোগী।

চেলিডোনিয়াম
ঘাড়ের বেদনার রোগী ডান হাতের কব্জি পর্যন্ত ছড়াইয়া যায়, স্পর্শ কাতর বেদনা ও নড়াচড়ায় বৃদ্ধি হলে চেলিডোনিয়াম উপযোগী।

জেলসিমিয়াম
মাথা বেদনা সাথে ঘাড় পর্যন্ত বিস্তৃত হয়। রোগী অত্যন্ত দুর্বল ও পরিবর্তনশীল বেদনা। মাথা নিচা করিয়া রাখে।ঠান্ডা ও স্যাতস্যাতে স্হানে বসবাস করিয়া ঘাড়ের বেদনা হলে জেলসিমিয়াম উপযোগী।

কষ্টিকাম
হঠাৎ ঠান্ডা লাগিয়া ঘাড়ে বাত। ঘাড় শক্ত হয়ে গেলে পেশী দুর্বল হলে নড়াচড়ায় অসমর্থ হলে কষ্টিকাম উপযোগী।ঘাড় ডান ও পিছন দিকে ঘুড়াতে অক্ষম, গলায় বেদনা সহ ঘাড়ে বাত,গলায় জ্বালা, গরমে আরাম হলে কষ্টিকাম উপযোগী।

ব্রাইয়োনিয়া এলবম
ঘাড়ের বেদনা নড়াচড়ায় বৃদ্ধি। বেদনা ঘাড় হইতে কাধ পর্যন্ত ছড়াইয়া যায়্। ঘাড়ে গরম অনুভব, বেদনার সময় হাত উপড়ে উঠাইতে অক্ষম হলে, কোষ্ঠবদ্ধ ধাতুর রোগী ও ব্রাইয়োনিয়ার বিশিষ্ট লক্ষণ যুক্ত ঘাড়ের বাতের রোগীর জন্য ব্রাইয়োনিয়া উপযোগী।

বোরিকস রেপার্টরির  ঘারের বাতের একক ঔষধ নির্বাচন
neck
PAINS -- Acon., Ćsc., Am. c., Bell., Chin. ars., Cim., Col., Fel tauri, Ferr. picr., Gels., Graph., Hyper., Jugl. c., Lach., Lyc., Myr., Nat. chotein, Nat. s., Paris, Ver. a., Vib. op., X-ray, Zinc. v.
Aching -- Adon. v., Ćsc., Angust., Bapt., Caust., Con.Gels.Guaiac.Paris, Radium, Ver. v., Ver. v., Zinc. m.
Dislocated, bruised feeling -- Bell., Caust., Fagop., Lachnanth.Rheumatic -- Acon, Bry., Calc. p., Caust., Cim., Colch., Dulc.Guaiac., Iod., Kali iod., Lachnanth., Petrol., Puls., Radium, Rhod., Rhus t., Sang., Stallar., Sticta.Tearing, shooting, stitching -- Acon., Asar., Bad., Bar. c., Bell., Berb. v.Bry., Chin. ars., Colch., Ferr. picr., Mag. p., Nux v., Strych., Xanth.Tension -- Con., Sep., Sul., Tub.
Tensive numbness -- Plat.

ঘাড়ে বাতের বাইয়োকেমিক চিকিৎসায় ব্যবহৃত ঔষধ নির্বাচন নির্দেশক

ক্যালকেরিয়া ফ্লোর
ঘাড়ের বাতের চিকিৎসায় ক্যালকেরিয়া ফ্লোর উত্তম কার্যকর।
কোষ্ঠবদ্ধ ধাতুর রোগী জিহ্বা সাদা প্রলেপ এরুপ রোগীর জন্য ক্যালকেরিয়া ফ্লোর ও কেলি মিউর পর্যায়ক্রমে ব্যাবহার করলে ঘাড়ের বাত আরোগ্য হয়।

উপসংহার ঘাড়ে বাত হলে ঠান্ডা লাগানো ঠিক নয়। গরম কাপড় গলায় জড়াইয়া রাখা উচিত। রাসটক্স গড়ম সরিষার তৈলে মিশ্রিত করে ঘাড়ে মর্দন করিলে উপকার হয়। 

মার হোমিওপ্যাথিক বিষয়ক সকল লেখা একসাথে পড়ুন। এপসটি ডাউনলোড করুন। লিঙ্ক ঃ

https://play.google.com/store/apps/details?id=com.aslamconsole.android.evahomeohall&fbclid=IwAR3mHp4BauqONW3oiO3eVCVTaCqrsPvcY5Z4qq3826ps_Avf6-wN-SixmEg


ডাঃ ইয়াকুব আলী সরকার।
ইভা হোমিও হল।
বাইপাইল,সাভার,ঢাকা।
গভঃ রেজি নং ২৩৮৭৬।
মেবাইল নং ০১৭১৬৬৫১৪৮৮

1 টি মন্তব্য: