মঙ্গলবার, ৩০ জুন, ২০২০

যৌণ দুর্বলতার হোমিওপ্যাথিক চিকিৎসা



                Homeopathic treatment of sexual disability

 যৌণ দূর্বলতা

ইরেকটাইল ডিসফাংশন বা লিঙ্গ উত্থানে সমস্যা বা যৌন অক্ষমতার কারণে বৈবাহিক জীবনে অশান্তি নেমে আসে- যার পরিণাম হতে পারে বিবাহবিচ্ছেদ। লিঙ্গ উত্থানে সমস্যাকে ইরেক্টাইল ডিসফাংশন বলে সংজ্ঞায়িত করেছেন। এ সমস্যা মানুষের ধারণার চেয়েও বেশি কমন। বয়স্কদের মধ্যে এর প্রাদুর্ভাব বেশি। ন্যাশনাল কিডনি অ্যান্ড ইউরোলজিক ডিজিজ ইনফরমেশন ক্লিয়ারিংহাউজ অনুসারে, ৪০ বছর বয়সের ৫ শতাংশ পুরুষ ইরেক্টাইল ডিসফাংশনের অভিজ্ঞতা লাভ করে, যা ৬৫ বছর বয়সের পুরুষদের ক্ষেত্রে ১৫ থেকে ২৫ শতাংশ। পুরুষদের অনিয়মিত ইরেক্টাইল ডিসফাংশনও হতে পারে। নিউ অরলিন্সে অবস্থিত টিউল্যান ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিনের অ্যাসোসিয়েট প্রফেসর এবং টাউরো ইনফার্মারির স্টাফ ইউরোলজিস্ট নিল বাউম বলেন, ‘যদি পুরুষেরা আপনাকে সত্য বলে, তাহলে জানবেন যে তারা জীবনে অন্তত একবার হলেও ইরেক্টাইল ডিসফাংশনে ভুগেছে।’ তিনি বলেন, ‘প্রত্যেকটি যৌনসহবাস পারফেক্ট নয়। ইরেক্টাইল ডিসফাংশন হলে যৌনসংগমের সুখ বিনষ্ট হয়।’ তিনি যোগ করেন, ‘একজন পুরুষের যৌন ক্ষমতা বয়স বাড়ার সঙ্গে সঙ্গে কমে যেতে পারে।’ বর্তমান যুগে নানা প্রকার কুচিকিৎসা অপচিকিৎসা দ্বারা যৌন রোগের চিকিৎসা করে যেখানে বিফল সেখানে হোমিওপ্যাথিক চিকিৎসাই একমাত্র ভরসা।

যৌণ দুর্বলতার হোমিওপ্যাথিক চিকিৎসার ঔষধ সমুহের লক্ষণভিত্তিক আলোচনা 

v অরিগিনাম/ Origanum marjorana

ওরিগ্যানাম ঔষধটি পুরুষ এবং নারীদের যৌন উত্তেজনা বৃদ্ধিতে একটি শ্রেষ্ট ঔষধ। তবে এটি নিম্নশক্তিতে খাওয়া উচিত কেননা উচ্চশক্তিতে কোন ফল পাওয়া যায় না।

v মস্কাস/ Moschus Moschiferus

ডায়াবেটিস রোগীদের ধ্বজভঙ্গে এটি ভালো কাজ করে। এটি ক্ষুদ্রাকৃতি হয়ে যাওয়া পুরুষাঙ্গকে পূর্বের আকৃতিতে ফিরিয়ে নিয়ে যেতে পারে।

v  কেলি ব্রোম/ kali Bromatum

বিষন্নতা জনিত কারণে যৌন দুর্বলতায় এটি প্রযোজ্য। ইহার প্রধান প্রধান লক্ষণগুলি হলো স্মরণশক্তির দুর্বলতা, স্মায়বিক দুর্বলতা, হাত দুটি সর্বদাই ব্যস্ত থাকে, মৃগী ইত্যাদি লক্ষণ সমষ্টিসহ যৌণ দর্বলতার রোগীর জন্য প্রয়োজনীয় ঔষধ।

v স্টেফিসেগ্রিয়া/ Staphisagria

পুরুষদের যৌন দুর্বলতা দূর করার ক্ষেত্রে স্টেফিসেগ্রিয়া একটি শ্রেষ্ট ঔষধ। বিশেষত অতিরিক্ত যৌনকর্ম করার কারণে বা মাত্রাতিরিক্ত হস্তমৈথুনের ফলে যাদের ধ্বজভঙ্গ হয়ে গেছে, তাদের ক্ষেত্রে বেশী উপযোগী। বিয়ের প্রথম কিছুদিনে মেয়েদের প্রস্রাব সম্পর্কিত অথবা যৌনাঙ্গ সম্পর্কিত কোন সমস্যা হলে নিশ্চিন্তে স্টেফিসেগ্রিয়া নামক ঔষধটি খেতে পারেন। কারণ স্টেফিসেগ্রিয়া একই সাথে যৌনাঙ্গ সম্পর্কিত রোগে এবং আঘাতজনিত রোগে সমান কাযর্কর।

v সেলিক্স নাই/Salix nigra

মাত্রাতিরিক্ত যৌনকর্ম, হস্তমৈথুন, স্বপ্নদোষ প্রভৃতি কারণে সৃষ্ট পুরুষদের যৌনকর্মে দুর্বলতা বা অক্ষমতার একটি শ্রেষ্ট ঔষধ হলো স্যালিক্স নাইগ্রা। এসব কারণে যাদের ওজন কমে গেছে, এই ঔষধ একই সাথে তাদের ওজনও বাড়িয়ে দিয়ে থাকে যথেষ্ট পরিমাণে। পাশাপাশি অবিবাহিত যুবক-যুবতী বা যাদের স্বামী-স্ত্রী বিদেশে আছেন অথবা মারা গেছেন, এই ঔষধ তাদের মাত্রাতিরিক্ত উত্তেজনা কমিয়ে দিয়ে স্বাভাবিক জীবনযাপনে সাহায্য করে। এটি মাদার টিংচার (Q) শক্তিতে ২০ থেকে ৫০ ফোটা করে রোজ দুবার করে খেতে পারেন। এই ঔষধটি যাদের যৌনশক্তি স্বাভাবিকের চেয়ে কম তাদেরটা বাড়িয়ে স্বাভাবিক করবে এবং যাদেরটা স্বাভাবিকের চেয়ে অতিরিক্ত বেশী তাদেরটা কমিয়ে স্বাভাবিক করবে।

v সেবাল সেরুলেটা/Sabal serrulata

সেবাল সেরুলেটা পুরুষদের যৌনশক্তি বৃদ্ধি করে এবং পাশাপাশি হজমশক্তি, ঘুম, শারীরিক শক্তি, ওজন (কম থাকলে) ইত্যাদিও বৃদ্ধি পায়। এটি মেয়েদেরও যৌন উত্তেজনা বৃদ্ধি করে থাকে এবং ক্ষুদ্রাকৃতির স্তনবিশিষ্ট মেয়েদের স্তনের আকৃতি বৃদ্ধি করে থাকে । বয়ষ্ক পুরুষদের প্রোস্টেট গ্ল্যান্ডের বৃদ্ধিজনিত যে-কোন সমস্যা এবং ব্রঙ্কাইটিস নির্মূল করতে পারে।এটি মাদার টিংচার (Q) শক্তিতে ২০ থেকে ৫০ ফোটা করে রোজ দুবার করে খেতে পারেন।

v লাইকোপোডিয়াম ক্লেভেটাম/Lycopodium clavatum

লাইকোপোডিয়াম ধ্বজভঙ্গের একটি উৎকৃষ্ট ঔষধ। মাত্রাতিরিক্ত ধূমপানের কারণে ধ্বজভঙ্গ হলে এটি খেতে পারেন। লাইকোপোডিয়ামের প্রধান প্রধান লক্ষণ হলো এদের পেটে প্রচুর গ্যাস হয়, এদের ব্রেন খুব ভালো কিন্তু স্বাস্থ্য খুব খারাপ, এদের প্রস্রাব অথবা পাকস্থলী সংক্রান্ত কোন না কোন সমস্যা থাকবেই, অকাল বার্ধক্য, সকাল বেলা দুর্বলতা ইত্যাদি লক্ষণ সমষ্টিতে লাইকোপোডিয়াম উপযোগী।

v ক্যালকেরিয়া কার্বে/Calcarea Carbonica

ক্যালকেরিয়া কার্ব যৌনশক্তি বৃদ্ধির ক্ষেত্রে একটি উৎকৃষ্ট ঔষধ। বিশেষত মোটা, থলথলে স্বাস্থ্যের অধিকারী লোকদের বেলায় এটি ভালো কাজ করে। এটি ৩০ শক্তিতে ৫ ফোটা করে রোজ সকালে একবার করে খেতে পারেন।

v নেট্রাম কার্ব/Natrum carbonicum

যে-সব নারীদের পুরুষরা আলিঙ্গন করলেই বীযর্পাত হয়ে যায় অর্থাৎ অল্পতেই তাদের তৃপ্তি ঘটে যায় এবং পরে আর সঙ্গমে আগ্রহ থাকে না, তাদের জন্য উৎকৃষ্ট ঔষধ হলো নেট্রাম কার্ব। এই কারণে যদি তাদের সন্তানাদি না হয় অর্থাৎ বন্ধ্যাত্ব দেখা দেয়, নেট্রাম কার্বে সেই বন্ধ্যাত্বও সেরে যাবে।

v নাক্স ভুমিকা/Nux Vomica

নাক্স ভমিকা ঔষধটি যৌন শক্তি বৃদ্ধিতে একটি শ্রেষ্ট ঔষধ বিশেষত যারা শীতকাতর, যাদের পেটের সমস্যা বেশী হয়, সারাক্ষণ শুয়ে-বসে থাকে, শারীরিক পরিশ্রম কম করে, মানসিক পরিশ্রম বেশী করে ইত্যাদি নাক্স ভুমিকার নির্দেশক লক্ষণ সমষিতে প্রয়োগ করলে যৌণ সমস্যার সমাধান হবে।

v এসিড ফস/Acid phos

সাধারণত টাইফয়েড বা এরকম কোন মারাত্মক রোগের ভোগার কারণে, মাত্রাতিরিক্ত যৌনকর্ম, হস্তমৈথুন, স্বপ্নদোষ ইত্যাদি কারণে যৌন ক্ষমতা কমে গেলে অথবা একেবারে নষ্ট হয়ে গেলে এবং সাথে অন্য আরো যে-কোন সমস্যা হউক না কেন, এসিড ফস আপনাকে সব ফিরিয়ে দিবে। এসিড ফস যৌণ দুর্বলতা আরোগ্যে একটি উপযুক্ত ঔষধ।

v সিলেনিয়াম/Selenium

যৌন শক্তির দুর্বলতা, দ্রুত বীর্য নির্গত হওয়া, স্বপ্নদোষ, মাথার চুল পড়ে যাওয়া ইত্যাদি সমস্যায় সেলিনিয়াম একটি প্রথম শ্রেণীর ঔষধ। বিশেষত যাদের কোষ্টকাঠিন্যের সমস্যা আছে, তাদের ক্ষেত্রে এটি ভালো কাজ করে।

v ইস্কুলাস হিপ/Aesculus Hip

প্রত্যেকবার পায়খানা ও প্রস্রাবের পর প্রস্টেট গ্রন্থি থেকে রস নিঃসরণ, ঘুমের মধ্যে বীর্যস্খলন। জননেন্দ্রিয়ের নানাবিধ সমস্যায় এটি প্রয়োজনীয় ঔষধ।

v এ্যাগ্নাস ক্যাস্টাস/Agnus castus

যৌন শক্তির হ্রাস, লিঙ্গ ক্ষুদ্র ও শিথিল এমন ঢিলা যে যৌন আনন্দের উত্তেজনা প্রয়োগেও লিঙ্গোত্থান হয় না। নগণ্য লিঙ্গোত্থান যৌন ইচ্ছা ছাড়াই। অণ্ডকোষ ঠাণ্ডা, স্ফীত, শক্ত এবং ব্যথাযুক্ত। ধ্বজভঙ্গ তার সাথে প্রমেহ বিশেষ করে যাদের ঘন ঘন গনোরিয়া হয়। প্রমেহ, যৌন ইচ্ছা ব্যাতিরেকে লিঙ্গোত্থান। মলত্যাগের সময় যখন কোঁত দেয় তখন প্রস্টেট গ্রন্থির রস নির্গমন, প্রস্রাবত্যাগের সময়ও যদি চাপ দেয় তখন অনুরূপ রস ক্ষরণ হয়। রেতঃরজ্জুতে একটি টান টান ভাব থাকে । দুর্বল উত্তেজনা ও মূত্রাশয় গ্রন্থি থেকে রসক্ষরণ, এর ফলে কৃত্রিম উপায়ে রেতঃপাত, যৌনাঙ্গে চুলকানি। মূত্রনালি হতে হরিদ্রা বর্ণের স্রাব। যৌন ইচ্ছা প্রচাপিত সহ গনোরিয়া।

v এলো/Aleo

যৌন ইচ্ছা বর্ধিত, ঘুম হইতে জাগ্রত হওয়ার পর, আহারের পর, সন্ধ্যায়। সকালে ও প্রস্রাবত্যাগের পর লিঙ্গোত্থান। দিবা নিদ্রাকালে অনৈচ্ছিক বীর্যপাত, সকালের দিকে যৌন উত্তেজনা, অস্থির নিদ্রা। লিঙ্গ সংকুচিত হয়ে যায়, এবং অণ্ডকোষ শীতল রোগীদের জন্য এলো উপযোগী।

v এলুমেন/Alumen

রাতে আহারের সময় লিঙ্গোদ্রেক। ঘন ঘন বীর্যস্খলন। গনোরিয়া, প্রমেহ। পেটের মধ্য লাইন থেকে ব্যাথা তীর বেগে ধাবিত হয়ে, সুতার মতো হয়ে পুংলিঙ্গের নিম্নদিকে যায়। পুংলিঙ্গের বামপাশে কাটার মতো ব্যথা এই লক্ষণ সমষ্টিতে এলুমেন উপযোগী।

v এলুমিনা/Alumina

যৌন আকাঙ্খার বৃদ্ধি অথবা ঘন ঘন রেতঃপাত ও নৈশকালীন লিঙ্গোত্থান। লিঙ্গমুণ্ডের পশ্চাতে অধিক নিঃসরণ। লিঙ্গাগ্র চামড়া থেকে ছাল উঠা। রেতঃরজ্জুতে সংকোচক ব্যাথা তার সাথে অণ্ডকোষে সংকোচন। কাঠিন্য ও ব্যাথাপূর্ণ অনুভব একটি অণ্ডকোষ। কষ্টকর মলত্যাগের সময় প্রস্টেট গ্রন্থি থেকে রস নিঃসরণ। সঙ্গমের সময় এবং লিঙ্গোত্থান চলাকালে পেরিনিয়ামে ব্যথা। রতিক্রিয়ার পর কষ্টের বৃদ্ধি। সঙ্গমের সময় ও লিঙ্গোত্থান সময়ে পেরিনিয়ামে ঘাম। এই লক্ষনে এলুমিনা উপযোগী।

v এমব্রাগ্রেসিয়া/Ambra grisea

বাহিরের কোন কারণ ছাড়াই যৌনাঙ্গে ইন্দ্রিয় তৃপ্তিকর উত্তেজনা ও চুলকানি। রেতঃরজ্জু অঞ্চলে ও ছোট থলিতে জ্বালা। সকালে লিঙ্গোত্থান, তার সাথে যৌনাঙ্গ অসাড়। দুই উরুর মধ্যবর্তী স্থানে কাঁচা ক্ষত। ভীষণ লিঙ্গোদ্রেক সকালে কিন্তু কামোন্মত্ততা সূচক কোন অনুভুতি নেই, সেইসাথে অঙ্গে অবশতা। এই লক্ষণ সমষ্টিতে যৌণ দর্বলতা দুর করতে প্রয়োজনীয় ঔষধ।

v এমন কার্ব/Ammonium carb

অত্যধিক যৌন ইচ্ছা, কামবিষয়ক চিন্তা ছাড়া অযথা লিঙ্গোত্থান অথবা যৌন ইচ্ছার অভাব অন্য লিঙ্গের প্রতি বিমুখতা। বারবার কৃত্রিম উপায়ে রেতঃপাত, এবং অণ্ডকোষের মধ্যে সংকোচন, হেঁচড়ানো ও ভারি অনুভুতি। কষ্টকর মলত্যাগের সময় প্রস্টেট গ্রন্থি থেকে রস নিঃসরণ এমন কার্ব উপযোগী।

v এনাকার্ডিয়াম ওরি/Anacardium ori

দিনে উত্তেজনা ছাড়াই লিঙ্গোত্থান। কৃত্রিম উপায়ে রেতঃপাত। অণ্ডকোষে সুখকর চুলকানি। যৌন ইচ্ছার বৃদ্ধি অথবা উত্তেজনা অভাব ও সঙ্গমের সময় সুখানুভূতির অভাব। প্রস্রাব ও মলত্যাগের পর প্রস্টেট গ্রন্থি থেকে রস নিঃসরণ। কঠিন মলত্যাগের সময় বীর্য নিঃসরণ।

v এনাগেলিস আর্ভেনসিস /Anagallis arvensis

লিঙ্গোত্থানের পূর্বে ও সময়ে মুত্রনালিতে জ্বালা সঙ্গমের সময় উপশম। ডান অণ্ডকোষ ও রেতঃরজ্জুতে টেনেধরা ব্যথা। রেতঃরজ্জুতে ছিন্নকর ব্যথা। সিম্ফাইসিস পিউবিসে শিহরণ।

v কোনিয়াম/Conium

স্ত্রী সহবাসের ইচ্ছা অধিক কিন্তু অক্ষম। সহবাস কালে সোহাগ আলিঙ্গনের সময় লিঙ্গ শিথিল হইয়া পড়ে। সেবন- শক্তি ২০০, ১ এম বা আরো উচ্চ শক্তি, ২-৪ মাত্রাই উপকার হয়।

v  টিটানিয়াম/Titanium 

সঙ্গমে অতি শীঘ্রই বীর্যপাত ও বীর্যপাতলা। টিটানিয়াম যৌণ দুর্বলতা দুর করতে উপযোগী। সেবন - ৩x প্রত্যহ -২ টি করে ট্যাবলেট দিনে ৩ বার সেব্য।

v নুফার লুটিয়া/Nuphar Lut 

কাম উত্তেজনার কথায় কিংবা উত্তেজনায় অসাড়ে বীর্যপাতও যৌণ দুর্বলতা নিরাময়ে প্রয়োজনীয় ঔষধ। সেবন - নিন্ম শক্তি ( মাদার ) ১০ ফোটা করে সামান্য পানির সঙ্গে প্রত্যহ ৩ বার সেব্য।

v টার্নেরা/ডামিয়ানা/Turnera /Damiana

শুক্র বর্ধক ওষুধ। রোগীর যৌণ দুর্বলতা চিকিৎসায় প্রয়োজনীয় ঔষধ। সেবন - নিন্ম শক্তি ( মাদার ) ১০ ফোটা করে সামান্য পানির সঙ্গে প্রত্যহ ৩ বার সেব্য।

v এভেনা স্যাটাইভা/Avena Sat

হস্তমৈথুন, স্বপ্নদোষ বা অতিরিক্ত স্ত্রী সহবাস জনিত শারীরিক দুর্বলতার জন্য উপকারী। সেবন - নিন্ম শক্তি (মাদার) ১০ ফোটা করে সামান্য পানির সঙ্গে প্রত্যহ ৩ বার সেব্য।

v মেডোরিনাম/Medorrhinum

গনরিয়া রোগে আক্রান্ত হইয়া ধজভঙ্গ পীড়ায় প্রথমে এ ওষুধ পরে লক্ষ অনুযায়ী অন্য ওষুধ সেবন করিবে।

v ফসফরাস/Phosphorus

সুন্দর লম্বা ছিপছিপে গড়ন, চালাক সমান্য কারনে মন খারাপ। হাঁটতে সামান্য নুয়ে চলে এই ধাতুর রোগী হস্তমৈথুন, স্বপ্নদোষ বা অতিরিক্ত স্ত্রী সহবাস বা অসাড়ে শুক্রক্ষরন ইত্যাদি কারনে ধ্বজভঙ্গ। সেবন - ২০০ শক্তি বা ১ এম সকাল বিকাল ২ মাত্রা সেব্য।
বোরিক রেপার্টরির সাহায্যে
 যৌণ দূর্বলতার সদৃশ ঔষধ নির্বাচন

SPERMATORRHŚA (sexual debility, deficient physical power, nocturnal pollutions) -- Absinth., Agn., Anac., Arg. m., Arg. n., Arn., Ars., Aur., Avena, Bar. c., Calad., Calc. c., Calc. p., Camph. monobr., Can. ind., Canth., Carbon. s., Carbo v., Chlorum, Cim., Cinch., Cob., Coca, Cocc., Con., Cupr. m., Dig., Digitaline, Diosc., Eryng., Ferr. br., Formica, Gels., Gins., Graph., Hyper., Ikshug., Iod., Iris, Kali br., Kali c., Kali p., Lyc., Lyssin, Lupul., Med., Mosch., Nat. m., Nit. ac., Nuph., Nux v., Onosm., Orchit, Phos. ac., Phos., Picr. ac., Plumb. phos., Sabal, Salix n., Scutel., Selen., Sep., Sil., Staph., Strych., Sul., Sul. ac., Sumb., Thuya, Thymol, Titan., Turnera, Upas., Ustil., Yohimb., Zinc. picr., Viola tr.

Brain fag, mental torpidity [with] -- Phos. ac.

Debility, backache, weak legs [with] -- Aur., Calc. c., Calc. p., Cinch., Cob., Con., Cupr. m., Dig., Diosc., Eryng., Formica, Gels., Kali c., Lyc., Med., Nat. p., Nux v., Phos. ac., Picr. ac., Sars., Selen., Staph., Sul., Turnera, Zinc. m.

Dreams [with]

Absent (See Sleep.) -- Anac., Arg. n., Dig., Gels., Hep., Nat. p., Picr. ac.Amorous (See Sleep.) -- Ambra, Calad., Can. ind., Cob., Con., Diosc., Lyc., Nux v., Phos., Sars., Selen., Senec., Staph., Thymol, Ustil., Viola tr.

Emission [with]

Orgasm absent [And] -- Calad, Calc. c., Selen.
Bloody -- Ambra, Canth., Led., Merc., Petrol., Sars.
Diurnal, straining at stool (See Prostatorrhśa.) -- Alum., Canth., Cim., Cinch., Digitaline, Gels., Kali br., Nuph., Phos. ac., Phos., Picr. ac., Selen., Tribul.
Premature -- Agn., Bar. c., Calad., Calc. c., Carbo v., Cinch., Cob., Con., Graph., Lyc., Ol. an., Onosm., Phos. ac., Phos., Selen., Sep., Sul., Titan., Zinc. m.
Profuse, frequent; after coitus -- Phos. ac.
Slow, Too -- Calc. c., Lyc., Nat. m., Zinc. m.

Erections [with]

Deficient -- Agar., Agn., Arg. m., Arg. n., Calad., Calc. c., Caust., Con., Graph., Hep., Kali c., Lyc., Mag. c., Nit. ac., Nuph., Phos. ac., Phos., Selen., Sul., Zinc. m.
Painful -- Can. ind., Canth., Ign., Merc., Mosch., Nit. ac., Nux v., Picr. ac., Puls., Sabad., Thuya.

Irritability, despondency -- Aur., Calc. c., Calad., Cim., Cinch., Con., Diosc., Kali br., Nux v., Phos. ac., Phos., Selen., Staph.

Masturbatic tendency -- Ustil.

Rheumatic Pains -- Gins.

Vision weak -- Kali c.

Wasting of testes -- Iod., Sabal.

যৌনদূর্বলতার বায়োকেমিক ঔষধসমুহ

Ø Natrum Mur (নেট্রাম মিউর)

স্ত্রী লোক দেখিলে কথা বলিলে এমন কি মনে মনে ভাবিলেও অসাড়ে বীর্যপাত হয়ে যায়। সেবন - 12x বা আরো উচ্চ শক্তি ৪ বড়ি করে দিনে ২ বার সেব্য।

Ø Kali Phos (কেলি ফস)

অতিরিক্ত বীর্যক্ষয় জনিত অনিদ্রা, কাজ কর্মে অনিচ্ছা, জননেন্দ্রিয় দুর্বলতা সেবন -12x বা আরো উচ্চ শক্তি ৪ বড়ি করে দিনে ২ বার।

Ø Silicea (সাইলেসিয়া)

স্বপ্নদোষ, হস্তমৈথুন, অতিরিক্ত স্ত্রী সহবাস ইত্যাদি কুফল এর জন্য উপযোগী। সেবন - 12x বা আরো উচ্চ শক্তি ৪ বড়ি করে দিনে ২ বার সেব্য।

উপসংহার

যৌন সমস্যা অন্যান্য রোগের মতই স্বাভাবিক একটি সমস্যা, তাই এই যৌন সমস্যা নিয়ে নিজের মাঝে নিজে হীনমন্যতায় এবং বিষণ্ণতায় ভোগা অথবা এই সমস্যা নিয়ে অতিরিক্ত বিশেষ চিন্তা করার কোন প্রয়োজন নেই, কারন আপনার ভিতরকার এই দুর্বলতা আপনার যৌন দুর্বলতাকে আরো বেশি দুর্বল করে দিতে পারে, সব সময় মনে রাখবেন যৌন দুর্বলতা একটি স্বাভাবিক সমস্যা এবং উপযুক্ত চিকিৎসার ফলে এই সমস্যার সমাধান খুব সহজেই সম্ভব । আর যৌন দুর্বলতায় আক্রান্ত পুরুষদের উপযুক্ত সমাধান এবং চিকিৎসার মাধ্যমে তাদের যৌন শক্তি এবং সক্ষমতা ফিরিয়ে আনতে পুষ্টিকর আহার ও চাপমুক্ত জীবণযাপন জরুরি। যৌন দূর্বলতা আরোগ্যের জন্য ডাক্তার ও রোগীকে ধৈর্যধারণ করতে হবে। খেজুর, আঙ্গুর, ছোলা, মাল্টা বেশি বেশি খাবেন এই খাবারগুলো যৌন শক্তি বৃদ্ধি করে।
আমার হোমিওপ্যাথিক চিকিৎসা বিষয়ক সকল লেখা একসাথে পড়ুন। এপসটি ডাউনলোড করুন, আপডেট নিন। আমার মোবাইল এপস লিঙ্ক
 

https://play.google.com/store/apps/details?id=com.aslamconsole.android.evahomeohall&fbclid=IwAR3mHp4BauqONW3oiO3eVCVTaCqrsPvcY5Z4qq3826ps_Avf6-wN-SixmEg

ডাঃ ইয়াকুব আলী সরকার
বাইপইল, সাভার, ঢাকা।
বাইপাইল, সাভার, ঢাকা।
গভঃ রেজিঃ ২৩৮৭৬
মোবাইল নং ০১৭১৬৬৫১৪৮৮

 

২টি মন্তব্য: